ই-কমার্সের অবস্থান উদয়ের পথে

বর্তমান সময়ে আমাদের দেশীয় ই-কমার্সের অবস্থান উদয়ের পথে । এই সময়টাকে গলাচেপে হত্যা করবেননা । কথাগুলো স্পষ্ট করে বলতে চাই :-

1. অযথা দ্রুততর সময়ে পণ্য বা সেবা পৌছে দেবার অঙ্গিকার করবেন না । ভেবে চিন্তে সময় নিয়ে প্রয়োজনের চেয়ে সামান্য সময় বাড়িয়ে নিয়ে পণ্য/সেবা সেবা পৌছে দেবার কথা প্রকাশ করুন ।

2. পন্য/সেবার মান উন্নয়নে সপ্তাহে একদিন ভাবুন/ কাজে লাগান । কখনই রিজেক্টেড বা ক্ষতিগ্রস্থ পন্য রংচং করে আবার পরিবেশন করবেন না ।

3. দূর্বলতা গোপন করবেননা , কাস্টমার কেয়ার প্রতিনিধিকে মিথ্যা বলতে নিষেধ করুন , কাস্টমারকে বোঝানোর সক্ষমতা অর্জন করুন ।

4. নিয়মিত সাইট ত্রুটি পর্যবেক্ষন করুন । অপ্টিমাইজেশনের দিকে নজর দিন ।

5. কখনোই প্রতিযোগিতাই নামবেন না , নিজকে শক্ত অবস্থানে আনার চেষ্টা করুন

6. পন্য পরিবেশনের ক্ষেত্রে দূর্বল মানের গ্রাফিক্স ওর্য়াকারদের সরনাপন্ন হবেন না

7. নিয়মিত ক্যাম্পেইন এর প্রতি নজর দিন ।

8. পন্য সংরক্ষন বা সরবরাহ ব্যবস্থা পরিপূর্ণ না হওয়া পর্যন্ত পণ্যটি সাইটে বিক্রয়ের জন্য প্রকাশ করবেন না ।

9. বিজ্ঞাপন প্রকাশের ক্ষেত্রে অযাচিত কিছু প্রকাশ করবেন না ।

10. অনুসরন করতে পারেন কাউকে অনুকরণ করবেন না ।

স্পেশাল এডিশনঃ সেমিস্টার ফি দিয়ে স্টার্ট আপ না করায় ভাল, করতে চাইলে আগে যথাযথ শিক্ষক থেকে যথা যথ ট্রেনিং নিংবা বাস্তবিক অভিজ্ঞতা অর্জনের পরামর্শ দেয়া গেল । ( Nur Ibna Saeed ভাইয়া)

Author

Write A Comment