আমাদের দেশের ইকমার্স এ সুষম ইকো সিস্টেম গড়ে উঠেনি

 

আমাদের দেশের ইকমার্স এ সব সেক্টরে কোম্পানি জন্ম নিলেও এদের মধ্যে সুষম ইকো সিস্টেম গড়ে উঠেনি। সূষম ইকো সিস্টেম বলতে যেখানে সবাই সব সাহায্য বা সহযোগিতা পাবার জন্য একটা নিদৃষ্ট নলেজ শেয়ার পয়েন্ট নাই। যেমনটি ইক্যাবের ব্লগ ছিল ২০১৫ – ২০১৬৷ যুগের সাথে সাথে এই নলেজ শেয়ারিং ইকো সিস্টেম অতন্ত্য জরুরী বলে আমি মনে করি। কোথায় ট্রেড লাইসেন্স করতে পারব জানার আগে কেন ট্রেড লাইসেন্স করব জানানো, কোথা থেকে ব্রান্ডিং ডকস রেডি করব, কোথা থেকে টেক সাপোর্ট নিবো জানার আগে কি কি টেক সাপোর্ট লাগতে পারে, কোন কমিউনিটি সাপোর্ট বানান যায় কিনা ইত্যাদি।

 

একটা কো ওয়ার্কিং সিস্টেম ও দরকার যেখানে টেবিল শেয়ার টাইপ কাজ করা যাবে। একজন ডিজাইনার ৫ জনের ডিজান করবে, পাশের ডেস্ক এ একজন ৫ টি কোম্পানির ওয়েব এডমিন সাপোর্ট দিবে। এভাবে সব কিছু কে সিংক করতে পারলে বাংলাদেশের ইকমার্স রিসোর্স এ যা ঘাটতি আছে তা পুরন করা সম্ভব। এতে কোম্পানি গুলির খরচ ও আয়ের সামঞ্জস্য ধরে রাখতেও সুবিধা হবে। আমি ব্যক্তিগত ভাবে এই ধরনের মডেল নিয়ে আসিফ ভাইয়ের সাথে কয়েকবার বসেছি।

 

আমাদের ইন্ডাসট্রি অনেকটায় যুবক বয়সে। আমার মনে হয় আমাদের সবার এটা নিয়ে ভাবার সময় হয়েছে। আমি নিজে এরকম একটি প্লান ও প্লাটফর্ম ১.৫ বছর ধরে পরিক্ষা করছি কয়েকটি সেক্টরে যা অসম্ভব ভালো ফলাফল দিচ্ছে। আমার উত্থানের সাথে গ্রুপের নাড়ির সম্পর্ক থাকায় আমি চেস্টা করব পরবর্তি দিন গুলিতে প্রতিদিন একটি করে পোস্ট দিয়ে নিজেরা একসাথে জানা অজানা শেয়ার করতে।

বিঃদ্রঃ ৪ টি বিদেশি ইকমার্স কে ডেস্ক শেয়ার ( অনলাইন এ) সাপোর্ট এর অভিজ্ঞতার আলোকে।

আপনাদের মতামত আশা করছি। 

Author

Write A Comment