লোকাল-এস-ই-ও-পরিপূর্ণ-গাইড

 

লোকাল-এস-ই-ও-পরিপূর্ণ-গাইড, বর্তমানে তথ্যপ্রযুক্তির এই যুগে প্রায় বড় ছোট সব কোম্পানীই তাদের ব্যবসাকে অনলাইনের সাথে যুক্ত করছে ।তার পেছনে অবশ্য যথেষ্ট যুক্তি এবং কারণ রয়েছে ।তার মধ্যে অন্যতম কারন হচ্ছে ক্রেতার ক্রয় জার্নি ।আর ক্রেতার এই ক্রয় জার্নির কথা বিবেচনায় এনে, ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো অনলাইনে তাদের উপস্থিতির জানান দিচ্ছে ।

এস ই ও কি? 

 

মূল বিষয়ে আসা যাক,এস ই ও কি? তা হয়ত অনেকের জানা,কিন্তু যারা জানে না তাদের কথা বিবেচনায় এনে ধারণা দেওয়া যাক ।

এস ই ও এর পূর্ণ রূপ হলো,সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।এস ই ও এর পূর্ণ রূপ জানা গেল,কিন্ত এস ই ও কি ? কি কাজে তার প্রয়োগ? এস ই কেন গুরুত্বপূর্ন তা আমরা ধাপে ধাপে জানব ।

 

এস ই ও কি ,তা জানার আগে সার্চ ইঞ্জিন কি তা জানা অবশ্যক ,সার্চ ইঞ্জিন হলো এমন একটি সফটওয়্যার যেখানে আমরা বিভিন্ন বিষয় সার্চ করি বা খুজে থাকি  এবং যার মাধ্যমে আমরা আমাদের কাংখিত প্রশ্নের উওর পেয়ে থাকি ।পৃথিবীতে বিভিন্ন সার্চ ইঞ্জিন রয়েছে তার মধ্যে অন্যতম হলো গুগল ,ইয়াহু,বিং ইত্যাদি ।

 

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানঃ এস ই ও হলো একটি পদ্ধতি যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ওয়েবপেজকে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের সার্চ বা অনুসন্ধান ফলাফলের তালিকার প্রথম দিকে দেখানের চেষ্টা করা বা সর্বোচ্চকরণ করা যাতে এটি অনুসন্ধান করলে ফলাফলে প্রায়শই দেখা যায়।এস ই ও কোন একক কাজ নয় ,বিভিন্ন কাজের একটি সমন্বিত রূপ ।

লোকাল এস ই ও – কোন নির্দিষ্ট লোকেশনের অডিয়েন্সের কথা বিবেচনায় এনে যখন কোন ওয়েবসাইট বা ওয়েবপেজকে অপ্টিমাইজেশন করা হয় ,তখন তাকে লোকাল এস ই ও বলে ।

 

 

কেন লোকাল এস ই ও গুরুত্বপূর্ণঃ

লোকাল এস ই ও কেন গুরুত্বপূর্ণ ,তার উওর এক লাইনে দেওয়া সম্ভব কিন্ত বোঝার সুবিধার্তে এ সমন্ধে বিশদ আলোচনা করা দরকার ।

উওরটি হলো বিক্রয় বৃদ্ধি ।তাহলে জানা যাক লোকাল এস ই ও কিভাবে বিক্রয় বৃদ্ধিতে ভূমিকা রাখে ।

ধরা যাক ,এক্স এবং ওয়াই ঢাকার উওরার দুইটি সাইকেল বিক্রয়কারি প্রতিষ্টান ।দুই প্রতিষ্ঠানেরই বিক্রয় সমান তালে চলছিল কিন্ত দুই মাস পর দেখা গেল এক্স এর বিক্রয় ওয়াই এর থেকে দিগুন বেশি ।তখন ওয়াই এর পথে বসা অবস্থা । ওয়াই বিভিন্ন কিছু বিবেচনা করে দেখন যে এক্স এর বৃদ্ধির কারণ হচ্ছে লোকাল এস ই ও ।

এটি কিভাবে এক্স এবং ওয়াই এর উপর প্রভাব ফেলল তা একটি পর্যালোচনা করা যাক ,ধরুন আপনি একটি সাইকেল কিনবেন ,তো কেনার আগে আপনি ভাবলেন সেখানে যাওয়ার চেয়ে অনলাইনে দেখা যাক কি কি মডেলের সাইকেল আছে ।যা ভাবা সেই কাজ ,আপনি গুগল করলেন ,বাইসাইকেল স্টোর উওরা ।তখন আপনি পেয়ে গেলে এক্স ব্যবসা প্রতিষ্ঠানের খোজ ,তাদের দোকান লোকেশান,এবং তাদের পণ্যের বিবরণ প্রাইজ সহ ।

তাহলে স্বাভাবিক ভাবে এ সিন্ধান্তে আসা যায় যায় যে ,এক্স এর বিক্রয় বিক্রয় বৃদ্ধির কারণ কি ?এক্স অনলাইন এবং অফলাইওন দুই যায়গাতেই বিক্রয় করছে এবং ওয়াই শুধু  অফলাইন এ বিক্রয় করছে ।

 

বিশ্বাসের জায়গা থেকে আরো একটি উদাহরণ দেওয়া যাক ,ধরুন আপনার বাসা উওরাতে স্বাভাবিকভাবে উওরাতে আপনার আনাগোনা বেশি ।বেশ কিছুদিন হলে আপনি একটি বাইসাইকেল কেনার কথা ভাবছেন ,কিন্ত অতটা প্রয়োজনীয় না হওয়াতে আপনি সেটা নিয়ে ততটা ভাবেন নি ।কিন্ত এখন দরকার হয়ে পড়েছে ,সেজন্য আপনি অনলাইনে সার্চ করলেন আপনার আশেপাশে সাইকেলের দোকান কোথায় ,সার্চ ফলাফলে দেখলেন আপনার পরিচিত এক দোকানের তথ্য ।যার ফলে আপনি অনলাইন বা অফ-লাইন দুই টি থেকে কেনার সুযোগ রাখছেন বিশ্বাসের সহিত ।

এবার এক্স দোকান যদি একরকম ২ টা কাস্টমার পায় ,তাহলে মাসে তার ৬০ টা বাইকেল বিক্রি হবে ।প্রতি সাইকেলে যদি তার এক হাজার টাকাও লাভ হয় তাহলে মাসে তার ৬০০০০ হাজার এক্সট্রা সেল হবে ।

কোন বিজনেস ম্যান ইচ্ছা করলে নিজে নিজে ও এস ই ও করতে পারে আবার কোন এক্সপার্ট টিমের সাহায্য নিতে পারে ।যার খরচ মুনাফার চেয়ে কয়েকগুণ কম ।এবার নিশ্চয় বোঝা গেল লোকাল এস ই ও কেন গুরুত্বপূর্ণ । 

 

এবার কিছু পরিসংখ্যান দেখানো যাক ,

৭২% অডিয়েন্স তাদের প্রয়োজনীয় পণ্য লোকাল সার্চ এর মাধ্যমে অনুসন্ধান করে থাকে ।

 

৬১% অডিয়েন্স লোকাল সার্চ এর মাধ্যমে সরাসরি প্রতিষ্টানের সাথে যোগাযোগ করে থাকে ।

প্রায় ৮৫% লোকাল ম্যাপ এর সাহায্যে দোকানের অবস্থান খুজে বের করে ।

লোকাল এস ই ও কিভাবে করে ?

লোকাল এস ই ও নির্ভর করে আপনার অডিয়েন্স কোন সার্চ ইঞ্জিন ব্যবহার করছে তার উপর ।পৃথিবীর প্রায় দেশেই গুগল জনপ্রিয় ।তাই আমরা এরকম কিছু টুলস বা পদ্ধতি  নিয়ে কথা বলব যার মাধ্যমে গুগলে লোকালি এস ই ও করা যায় ।

লোকাল এস ই ও চেকলিষ্টঃ

 

১। কি-ওয়ার্ড রিসার্চ।

২। সঠিক টাইটেল ট্যাগ এবং মেটা ডেসক্রিপশান।

৩।নেম ,এ্যাড্ড্রেস এবং ফোন নাম্বার অপটিমাইজ ।

৪।ইমেজ অপটিমাইজ ।

৫।ইনফরমেশন পেজে ম্যাপ অন্তভূক্ত করা।

৬।গুগল মাই বিজনেস আপডেট।

৭।স্কেমা (স্ট্রাকচার ডাটা মার্কআপ)।

৮।পাবলিক সাইটেশন বা সোশাল বুক-মার্কিং ।

৯।হাই কোয়ালিটি ,এনগেজিং কন্টেন্ট ।

১০।এ্যাংকর টেক্সট অপটিমাইজ।

১১।মোবাইল ফ্রেন্ডলি ওয়েবসাইট ।

১২।ক্লিক এবল ফোন নাম্বার ।.

১৩।কাস্টমার রিভিউ এবং লোকাল বিজনেস ব্যাক লিংক।

 

 

পরিশেষে বলা যায় যে ।লোকাল সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান ছোট ব্যবসায়ের জন্য খুবই গুরুত্বপূর্ন ।শতকরা আশি জন অডিয়েন্স কোন কিছু কেনার পূর্বে লোকালি সার্চ করে থাকে ।তার মানে আপনার ব্যবসা প্রতিষ্টান এ যদি লোকাল এস ই ও করা না থাকে তাহলে আপনি শতকরা আশি জন সম্ভাব্য  ক্রেতাকে হারালেন ।

 

লোকাল এস ই সাইটেশান মানে বিজনেসের নাম, এ্যাড্ড্রেস এবং ফোন নাম্বার বিভিন্ন লোকাল ডিরেক্টরিতে লিস্টিং করাকে বুঝায় ।বিভিন্ন লোকাল ডিরেক্টর আছে ,যাদের বিজনেস লিস্টিং এর আপশন তাদের ওয়েবসাইটে ।

এক কথায় ডিরেক্টরিতে বিজনেস লিস্টিং করাকে সাইটেশান বলে  ।

 

 

Author

Write A Comment