প্রচারণা নিয়ে আমার ভাবনা

প্রচারণা শব্দটা কি ?কেন কাজে লাগে তা সংগায়িত করা যাক ।সহজ ভাষায় প্রচার বলতে যে কোন বিষয়ের তথ্য নির্দিষ্ট টার্গেট অডিয়েন্সের নিকট পৌছানো এবং সে তথ্য নিয়ে গ্রাহকের মনে    চিন্তার খোরাক সৃষ্টি করা ।

উপরোক্ত সংগাটি যদি আমরা বিশ্লেষণ করি ।তবে আমরা লক্ষ্য করব যে সংগার প্রথম অংশের কাজ আমরা সবাই করতে পারি ।অর্থ্যাৎ কোন তথ্য অডিয়েন্সের নিকট পৌছাতে পারি কিন্ত বেশির ভাগ ব্যবসায়ীওনেক্রেতার মনে চিন্তার খোরাক সৃষ্টি করা দক্ষতা অপ্রতুল ।

একধাপ এগিয়ে চিন্তা করা যাক ,প্রচারণা মূলত প্রোগ্রামিং এর নামান্তর ,প্রচারণার মাধ্যমে মানুষের ব্রেন কে প্রোগ্রামিং করা হয় ।মেশিন কে প্রোগ্রামিং করার জন্য মেশিন যে ভাষা বুঝে সেই ভাষাতেই প্রোগ্রামিং করা হয়।প্রোগ্রাম করার পর দেখবেন ,আপনি যে নির্দেশনা দিয়েছেন মেশিন ঠিক ,সে ভাবে কাজ করছে কোন ভুল করবে না।

এই থিঊরি টা হিউম্যান ব্রেনের সাথে যায় ।হিউম্যান ব্রেন অনেক জটিল বিষয় এ কথা আমরা আমরা সবাই বিশ্বাস করি বা জানি ।কিন্ত যারা এ বিষয়ে দক্ষ তাদের কাছে বিষয় টি অতটা জটিল নয়।ব্রেন নিয়ে যাতে আপনার ভীতি থাকে সে জন্যই এই টার্ম টা ব্যবহার করা হয় ।এই বিষয়ে অন্য দিন কথা বলব বিস্তারিত ইনশাল্লাহ ।

লাস্ট কবে আপনার প্রচারণার আগে আপনি এই চিন্তা করে প্রচার করেছেন যে ,আমি আমার প্রচারণার কপির মাধ্যমে অডিয়েন্সের চিন্তা লিবারেট করে ফেলব ?

হার্ভাড এর এক গবেষণা দেখা গেছে যে,শতকরা ৮৮ ভাগ ই -কর্মাস ব্যবসায়ীগণ শুধু পণ্যের পরিচিতির দিকে নজর দেয় কিন্ত মূল বিষয় অডিয়েন্সের চিন্তা লিবারেট করার দিকে মনোযোগ দেয় না ।

ব্যবসা মানে আমরা কেনাবেচাকে বুঝি কিন্ত বিষয় টা তা নয়।যাকে বা যাদের ঘিরে ব্যবসা করা হয় তাদের ইমোশন এবং চিন্তা চেতনা প্যাটার্ন নিয়ে কাজ করাই হচ্ছে ব্যবসায়ের মূল ভিত্তি ।

সামনে আরো চমকপ্রদ এবং ব্যবসায়ীক  সিক্রেট টিপস নিয়ে হাজির হবে ইনশাল্লাহ ।

সাথে ইমোশনাল ইন্টিলিজেন্স,ডাটা , ব্রেন এবং তথ্যের মিল বন্ধন কি ভাবে কাজ করে তা তো থাকছেই ।

Author

Write A Comment