ক্যাটালগ ম্যানেজমেন্ট

 

আমরা অনেক বেশি কথা বলি।প্রতিদিনই কথা বলি ইমার্স নিয়ে,সেল বৃদ্ধি নিয়ে,সোশাল মিডিয়া ও পেইড বিজ্ঞাপন তেমন কাজ করছে না কথা বলি এটা নিয়েও।কিন্ত সঠিক ক্যাটালগ ম্যানেজমেন্ট নিয়ে তেমন কিছু বলতে শোনা যায় যায় না ।অথচ ইকমার্সের এই সেকশন টা সরাসরি কাস্টমার সন্তষ্টিতে ভূমিকা রাখে ।এটি ব্রান্ড ভ্যালু যোগ করে ও আপনার কাস্টমার কে একটা ভাল ও ঝামেলা বিহীন কেনাকাটার অভিজ্ঞতা প্রদানে ভূমিকা রাখে ।আপনি সোশাল মিডিয়া বা অন্যান্য বিক্রয় চ্যানেল ব্যবহার করে কাস্টমার আপনার ওয়েবসাইটে পাঠাচ্ছেন আর তারা একঘেয়ে সেই পুরাতন প্রোডাক্ট লিষ্ট দেখে হয়ত ফিরে আসছে,আপনার কি মনে হয় না এটা আপডেট করার প্রয়োজন আছে।আবার প্রতিনিয়ত যারা প্রোডাক্ট লিষ্ট প্রসারিত করছেন তাদের ক্ষেত্রেও একটা মান সম্মত টাইটেল এস ই ও বান্ধব ডেসক্রিপশন ও অপটিমাইজড ছবি সংযোজন ও একটা চ্যালেজ্ঞ বলে মনে করি।

 

যাইহোক আমরা সাধারণত ক্যাটালগ ম্যানেজমেন্ট বলতে প্রোডাক্ট আপলোড,ডাটা,ছবি,ও মূল্য সং্যোজন বুঝি ।কিন্ত প্রকৃত পক্ষে এটা একটা পদ্ধতি যা দ্বারা আপনার পণ্যের সঠিক তথ্যগুলো গঠিত করে ।নির্দিষ্ট ফরম্যাটে আপনার টার্গেটেড কাস্টমারের কাছে পৌছে দিতে পারেন।এর ফলে ড্রপ আউট কম হবে ।আপনার বিক্রয় বৃদ্ধি হবে।মনে করুন আপনি একটি চশমা পণ্য হিসাবে রেখেছেন যা শুধুমাত্র বৃদ্ধ লোকেরাই ব্যাবহার করতে পারবে।এখন ভাবুন তো আপনার পণ্যের সাথে মিল রেখে কি ধরনের টাইটেল,ইমেজ বা বর্ণনা দিলে দেখা মাত্রই সে কেনার জন্য আগ্রহ বোধ করবে।আশা করি ভাবলে উত্তর পেয়ে যাবেন।মূলত আমরা যারা অনলাইনে ব্যবসা করি,সবাই কম বেশি জানি কিন্ত ভাবতে চাইনা,প্রত্যেকবার যখন নতুন কিছু পণ্য আনবেন আপলোড করার আগে ভাবুন এটি কার জন্য এবং কি জন্য এটা ব্যবহার করবে।সে অনুযায়ি সবকিছু প্রস্তুত করন।আপনার তাহলেই ধীরে ধীরে প্রসার বাড়বে এটা নিশ্চিত।

আসুন এখন দেখে নেই যেটা নিয়ে এত কথা বলছি আসলে সেই ক্যাটালগ ম্যানেজমেন্ট কি /

প্রোডাক্ট ডাটা এন্টি ঃ

না্‌ম, মূল্য,রং সাইজ আইকেচি ও,ইমোশান টাইটেল এবং সব অথ্য এমনভাবে উপসস্থাপনা করতে হবে,যা 

পড়ে কাস্টমার সহজেই সঠিক ধারণা পেতে পারে।সার্চ লিষ্ট এ জন্য কিছু কাজ আছে যা করলে আপনার পণ্য একটা রাংকিং পাবে ।বেশির ভাগ ক্ষেত্রেই আমরা একবার আপলোড করে আর নজর রাখি না।প্রকৃতপক্ষে

সময়ের সাথে সাথে সব তথ্যই যেমন আকার,স্টক,ও নতুন কোন বর্ণনা বা নতুন ভ্যালু যা সম্প্রতি যুক্ত হয়েছে মার্চেন্ট কর্তৃক,সেগুলো আপডেট করা দরকার ।

ইমেজ প্রসেসিং এই সেকশনটা আমরা প্রায়ই অবহেলা করি।একটি ভালো পরিচ্ছন্ন তথ্যসমৃদ্ধ ও অপটিমাইজড ইমেজ আপনার পণ্যের বিক্রয় বহুগুনে বাড়াতে পাড়ে।তাছাড়া সঠিক সাইজের ও ব্যাপার আছে ।যা আপনার ওয়েবসাইডের টেকনিক্যাল দিক দিয়েও ভীষণ গুরুত্বপূর্ণ।

ক্যাটাগরিঃ ক্যাটাগরি অপটিমাইজ একপ্রকার অন পেজ এস ই ও।সঠিক ক্যাটাগরি ক্রিয়েট ও পণ্য অনুযায়ী সেখানে লিস্টিং্যের কাজটা অত্যন্ত সুতর্কতার সাথে করা উচিত।কত সহজে আপনার ক্রেতা কাংখিত পণ্য খুজে পায় সেটাই আপনার লক্ষ্য হওয়া উচিত।যত সহজে আপনার ক্রেতা কাংখিত পণ্য খুজে পায় সেটাই আপনার লক্ষ্য উচিত।সুন্দর ভালো অন সাইট অভিজ্ঞতা বিক্রিতে কিভাবে সাহায্য করে তা কারো অজানা নয়।

রিভিউঃ এই সেকশনটা কম গুরুত্বপূর্ণ নয়।যে কোন তথ্য বা সার্ভিস বাজারজাতের আগে একটা ইন হাউজ বা বাইরের লোকজন দিয়ে টেস্ট করালে ক্রেতার গ্রহনযোগ্যতার একটা ধারণা পাওয়া যায় বা ত্রুটি দূর করাও সহজ হয়।কি ভাবছেন আমার পণ্য বাজারের সেরা,আমি কোন দুঃখে এত ভেজাল করবো,আমার এত ভেজাল করার সময় নেই,পণ্য আনব,কোন রকম ছবি তুলব বা কপি দিয়ে দেব,সেল তো হচ্ছেই।এটাই তো তাহলে বাকি লেখা টা আপনার জন্য লিখতে হচ্ছে।এখানে এত বিস্তারিত লেখা যায় না ,খুব কম কথা বলেছি এখানে ,প্রয়োজনে উল্লেখিত বিষয়গুলো ছাড়াও আপনাকে আরো বেশি কিছু করতে হবে।যদি দীর্ঘ সময় টিকে থাকতে  চান।বা নিজের কোম্পানীকে ব্রান্ড হিসাবে হিসাবে গড়ে তুলতে চান।আর নতুন করে হলে এগুলো আপনাকে মূল প্রতিযোগিতায় অংশগ্রহনে সুযোগ দিবে ।

গ্রামের লরির উদাহরণঃ

আচ্ছা মনে করুন আপনি আমি বা অন্য কেউ বা যারা ঢাকার আদি বাসিন্দা নয় ,তাদের সবার ঠিকানা দুইটি,ব্যাংক বিমা বা সরকারি কাগজ সংক্রান্ত যে কোন বিষয়ে দুইটি ঠিকানার দরকার হয়,এক্ টি পারমানেন্ট ঠিকানা আরেকটা বর্ত্ মান ঠিকানা ।স্বভাবতই মূল ডকুমেন্টশনের ক্ষেত্রে পারমানেন্ট বা গ্রামের বাড়ি খুবই গুরুত্বপূর্ণ।তারপরের যারা নানা কাজে স্বপরিবারেই ঢাকাতেই থাকেন তাদের পুরাতন বাড়িটা খুব অবহেলায় থাকতে থাকতে হয়ত একসময় পোড়াবাড়িতেই পরিনত হয়।বিষয় টা এখানেই,প্রমাণ এমনি বলিনি অনলাইন ব্যবসার সাথে বিশেষ করে পনয় বিক্রির সাথে যারা জড়িত তাদেরও দুই বা ততোধিক ঠিকানা রয়েছে।ওয়েব সাইট হছে তাদের জন্য পারমানেন্ট ঠিকানা আর ফেসবুক বা অন্য সোশাল মিডিয়া হচ্ছে ভাড়া বাড়ি বর্ত্ মান ঠিকানার মত,যার কোন গ্যারান্টি নেই,কখন কোথায় তার কোন ঠিক নেই।ঘন ঘন বাসা পরিবর্ত্ন করতে করতে হয়তো অনেক প্রয়োজনীয় জিনিস ফেলে রেখে যেতে হয়।

 

নতুন বাসায় নতুন করে গোছাতেও অনেক সময় লাগে।আর কোন দুর্ঘটনায় সব হারিয়ে বসলে তো পোড়াবাড়ি ছাড়া উপায় থাকে না।তাছাড়া সোশাল মিডিয়ার অ্যালগরিদম এমন যে আপনি প্রতিনিয়ত আপডেট না থাকলে হারিয়ে যাবেন।সেজন্যই আমরা মনে করি যে,আপ্ নার ব্যবসার সব শ্রম,বিনিয়োগ আপনার গ্রামের বাড়ি মানে ওয়েব সাইটের জন্য হওয়া উচিত।তাই যত্টা সম্ভব সাজিয়ে গুছিয়ে ও সঠিক তথ্য দ্বারা আপনার ওয়েবসাইট ও পণ্যের ক্যাটালগ পরিপূর্ণ করুন ।যাতে চাইলেই কাস্টমার পণ্যের সব প্রশ্নের উত্তর আপনার সাইটেই পায়।প্রয়োজনে কিছুটা গবেষণা করতে পারেন কি ধরনের তথ্য কাস্টমার যাচাই করে কেনার আগে।বাসায় দাওয়াত করে কারো সাথে খারাপ ব্যবহার করলে,সে কখনই ফিরে আসবে না।এখন হয়ত মনে মনে ভাবছেন আসলেই বিষয়গুলো গুরুত্বপূর্ন।কিন্ত যত টা সহজে করে ফেলা যায় ভাবছেন ততটা হয়ত নয়।তবে করে ফেলা যায় যদি যথেষ্ট সময় আর দক্ষ টিম মেম্বার থাকে।তবে কোন এক্সপার্ট টিম বা এজেন্সি হায়ার করলে অবশ্যই উল্লেখিত বিষয় বা কাজগুলোর করার নিশ্চয়তা নিয়েই চুক্তি করবেন।

উপরোক্ত বিষয় ছাড়াও ক্যাটালগ সার্ভিসের আওতায় নিম্ন লিখিত বিষয়গুলো দরকার পড়েঃ

CUSTOMIZING THE PRICING, PROMOTIONS, TEMPLATES, THEMES 

CROSS-LINKING PRODUCTS FOR CROSS-SELL AND UP-SELL 

 COMPARATIVE CATEGORY DATA, PROMOTIONAL PRICING

Author

Write A Comment