ক্যাটালগ ম্যানেজমেন্টের পরিপূর্ণ গাইডলাইন

 

ক্যাটালগ-ম্যানেজমেন্ট-2,

বর্তমান সময়ে ইকর্মাস ক্রমর্ধমান হারে বাড়ছে,যা আশার কথা।সেই সাথে কিছু কিছু ই কমার্স স্টার্টাআপ অতি দ্রুত বন্ধ হয়ে যাচ্ছে যা চিন্তার বিষয়।ই কমার্সে নানা বিষয় বিবেচনা করে আগাতে হয় ।তার মধ্যে অন্যতম একটি বিষয় হচ্ছে ক্যাটালগ ম্যানেজমেন্ট।ক্যাটালগ ম্যানেজমেন্ট পণ্য উপসস্থাপন এবং একাধিক পণ্যের মধ্যে তুলনা করতে সাহায্য করে,যার দরুন একজন ক্রেতা সহজে তার কাংখিত পণ্য বাছাই করতে পারে ।ক্রেতার ক্রয় জার্নিতে ক্যাটালগ ম্যানেজমেন্ট অন্যতম একটি প্রভাবক হিসাবে কাজ করে ।

 

ক্যাটালগ ম্যানেজমেন্ট কি ?

ক্যাটালগ ম্যানেজমেন্ট হল একটি সৃজনশীল প্রক্রিয়া অনলাইন বিক্রয় মাধ্যমগুলোতে পণ্য উপস্থাপনাসহ ,পণ্য সম্পর্কিত অন্যান্য প্রয়োজনীয়  তথ্য (পণ্যের টাইটেল,বিবরণ ,মূল্য,রং )ইত্যাদি নিশ্চিত করেকেই ক্যাটালগ ম্যানেজমেন্ট বলে।

সমৃদ্ধ বিস্তারিত পণ্যের তথ্য সামগ্রিকভাবে ক্রেতার ক্রয় অভিজ্ঞতাকে উন্নত করে ।পণ্যের বিষদ তথ্য এটা নিশ্চিত করে যে ,আপনার পণ্যগুলো সহজেই সন্ধানযোগ্য এবং গ্রাহক আত্নবিশ্বাসের সাথে তাদের পণ্য ক্রয় করতে পারে ।

গ্রাহকরা বিশ্বাস করে যে ,তারা ঠিক যে জিনিসটি কিনতে চায় ,সেটি কিনতে পারছে।যখন আপনি ক্রেতাদের এই অভিজ্ঞতা দিবেন ,তারা তখন অনেক প্রতিযোগীর মধ্যে আপনাকে খুজবে এবং পুনরায় আপনার কাছে ক্রয়ের জন্য ফিরে আসবে ।

 

 

ক্যাটালগ ম্যানেজমেন্টের প্রয়োজনীয়তাঃ

ই কর্মাস এ ক্যাটালগ ম্যানেজমেন্ট মূলত পণ্যের সঠিক তথ্য ক্রেতাদের সামনে তুলে ধরে ।যার ফলে কাস্টমার বুদ্ধিমত্তার সাথে পণ্য নির্বাচন করতে সক্ষম হয়। এ ছাড়াও ক্যাটালগ ম্যানেজমেন্টের নানাবিধ প্রয়োজনীয়তা রয়েছে ।তার মধ্যে অন্যতম গুলো হল ঃ

 

ব্যবসা বৃদ্ধি ঃ ই কর্মাস ব্যবসায়ীগণ তাদের ব্যবসা বৃদ্ধির জন্য নতুন নতুন উপায় খুজে থকেন ।ই কর্মাস ক্যাটালগ ম্যানেজমেন্ট একটি অন্যতম উপায় যার মাধ্যমে সহজে লক্ষ্য অর্জন করতে পারবে ।কেননা ক্যাটালগ কে ই কর্মাস এর ভাষায় পণ্যের ডিসপ্লে বলা হয়ে থাকে ।

 

সর্বজনীন অভিজ্ঞতা ঃ

আপনার  গ্রাহককে বিশদ অভিজ্ঞতা দেওয়া গুরুত্বপূর্ন।এর অর্থ হল পণ্যটির সমস্ত তথ্য অবশ্যই ওয়রবসাইট  বা মোবাইল অ্যাপ গুলোর সমস্ত শপিং পোর্টালের সাথে মিল করে উপস্থাপনা করতে হবে ,যাতে ব্যবহারকারী বিভিন্ন প্লাটফর্মগুলোতে একই শপিং অভিজ্ঞতা পায় এবং অনুগত গ্রাহক হিসাবে থেকে যায় ।

 

গ্রাহক সেবা বৃদ্ধি ঃএকটি তথ্য বহুল এবং সুরক্ষিত ই কর্মাস ক্যাটালগ গ্রাহক কে একটি সমৃদ্ধ অভিজ্ঞতা দেয় ।গ্রাহকরা যে পণ্যটি কিনতে চাইছেন ,তার বিবরণটি পড়ে সহজে সিন্ধান্ত নিতে পারবেন।প্রাসঙ্গিক পণ্যের তথ্য গ্রাহককে প্রয়োজনীয় পণ্য সন্ধান করতে সক্ষম করবে ,যাতে তারা অর্ডার দিতে পারে ।এই ক্রেতা অভিজ্ঞতাই আপনার ই কর্মাস সাইটটিকে পছন্দসই করে তুলবে।

 

সমৃদ্ধ পণ্য ডেটাবেস তৈরি ঃ

ক্যাটালগ পরিচালনা কেবল ডেটা সংগ্রহ করা নয় ।ডেটা সংগ্রহ উচ্চমানের হতে হবে এবং একটি বিশেষ কাঠামো থাকতে হবে ।একবার আপনি নির্ভরযোগ্য পণ্যের ডেটা সরবরাহ শুরু করার পরে ,সকলের কাছে আপনার ডেটাবেস নির্ভরযোগ্য মনে হবে এবং একটি শক্তিশালী পণ্য ডেটাবেস হিসাবে পরিচিত লাভ করবে ।

 

 

ক্যাটালগ ম্যানেজমেন্টের অসুবিধাসমূহ ঃ

ক্যাটালগ ম্যানেজমেন্টের যেমন সুবিধা রয়েছে ।তেমনি কতগুলো চ্যালেজ্ঞ বা অসুবিধা রয়েছে ।চ্যালেজ্ঞগুলোর মধ্যে অন্যতমগুলো হল ঃ

 

ক্রমাগত পণ্যের তথ্য আপডেট করা ঃ

আপনি যে ধরনের পণ্য বিক্রি করেন এবং কোথায় বিক্রি করেন ,তার উপর নির্ভর করে পণ্যের তথ্য ক্রমাগত ক্রমাগত আপডেট করতে হয় ।একটি পণ্যের মূল্য পরিবর্তন ,নতুন চাহিদা সম্পূর্ন পণ্য তালিকাভূক্তকরণ বা অন্যান্য বিভিন্ন কারণ থাকতে পারে ।যথাযথ ব্যবস্থাপনা ব্যতীত ,এটি ব্যবসায়ীদের জন্য সত্যকারের জামেলা হতে পারে ।প্রতিদিন আপনি আপনার আইটেমগুলিকে সুন্দর করে উপস্থাপন করতে একটি বিশাল পরিমাণ সময় ব্যয় করতে হয় ।যা অত্যন্ত ব্যয় বহুল এবং সময় সাপেক্ষ।

একাধিক চ্যানেলে বিক্রয় ঃ

যখন একজন ই কর্মাস ব্যবসায়ী একাধিক চ্যানেলের মাধ্যমে বিক্রয় করে,তার অন্যতম প্রধান সমস্যা হচ্ছে পণ্যগুলো একইসাথে তালিকা ভূক্ত করা ।চ্যালেজ্ঞটি হল আপনার পণ্য কিভাবে তালিকা ভূক্ত করা উচিত।তার জন্য ভিন্ন ভিন্ন চ্যানেলের ভিন্ন ভিন্ন নির্দেশনা রয়েছে ।

 

সরবরাহকারীর ডেটা নিয়ে কাজ করা ঃ

সরবরাহকারীদের মত তৃতীয় পক্ষের ডেটা নিয়ে কাজ করা ব্যবসায়ীদের জন্য অন্যতম একটি চ্যালেজ্ঞ।তারা বেশির ভাগ সময় অসম্পূর্ণ তথ্য প্রদান করে ।সরবরাহকারী সরাসরি গ্রাহকদের কাছে পণ্য বিক্রয় করে না ।ফলে তারা তথ্য নিয়ে ততটা মাথা ঘামায় না ।এ সকল তথ্য আপনাকে চ্যানেল এর ফরম্যাট অনুসারে উপস্থাপনা করতে হয় ।

পণ্যের ক্যাটালোগ প্রসাড়িত করাঃ

আপনি যখন আপনার পণ্যের ক্যাটালগ বাড়াতে চাইবেন ,তখন আপনাকে নানা রকম সমস্যার মুখোমুখি হতে হবে ।যখন আপনার ক্যাটালগ বৃদ্ধি করবেন তখন অনেক অপ্রয়োজনীয় ডেটা আপনার পণ্যের ক্যাটালগ কে জগাখিচুরি করে তুলবে।তখন ক্রেতারা বিরূপ প্রতিক্রিয়া দেখাবে ।

 

ই কর্মাস ক্যাটালগ কেন্দ্রীয়করণ ঃ

অধিকাংশ ই কর্মাস ব্যবসায়িদের একটি কেন্দ্রীয় ক্যাটালগ নেই ,যেখানে তারা তাদের সমস্ত পণ্যের ডেটা দেখতে এবং পরিচালনা করতে পারবে ।ফলে সঠিকভাবে পণ্যের রক্ষানাবেক্ষণ বা হিসাব মিলাতে হিমশিম খেতে হয় ।এ বিষয় টির কারণে ব্যবসায়ীরা প্রতিযোগিদের থেকে পেছনে পড়ে যায় ।

Author

Write A Comment