কেমন ওয়েব সাইট বানাবো ?

 

অনেকেই কম দামে সাইট বানানোর কথা ভাবেন এটা বেশ বিপদজনক । বিষয় টা এমন যে আপনি ১ কোটি টাকা দিয়ে সিকিউর দালান বানানোর চেয়ে , একটি স্পেস ভাড়া নিলেন ২০ হাজার টাকা দিয়ে কার্ডবোর্ড ব্যবহার করলেন এবং রঙ করে দালানের মত দেখতে একটি কাঠামো দাড় করালেন যাতে সিকিউরিটি গার্ড রাখলেন এবং সোকেচ করে অনেক মালামাল উঠাইলেন । কিন্তু দেখা গেল কাঠবোর্ডের তৈরি সপ এ একসাথে দুই জনের বেশি লোক সপিং করতে পারছে বেশি লোক গেলে যে ভেঙ্গে যাবে ।

যাক ১ম ফ্লোরে মোবাইল বেচা শুরু করলেন আর ১২ নং ফ্লোরে চার্জার আর পাওয়ার বাংক এখন দেখা গেল আপনার ১ম ফ্লোর থেকে ১২ নং ফ্লোরে যাবার জন্য লিফটের ব্যাবস্থা নাই আবার কেউ যদি হেটে হেটে যাইও তার ফিরে আশা অনেক টাফ , যদিও ফিরে আসল তার কাছে দারোয়ান জানতে চাইল ভাই কি কিনেছেন ? কার জন্য কিনেছেন ? আপনার ইমেইল কি ? টেলিফোন নং কত ? আচ্ছা কোথায় নিয়ে যাবেন ? কাকে দিবেন ? যাকে দিবেন তার নাম কি ? সে কোথায় থাকে ? তার পোস্ট কোড কত ? টেলিফোন নং দেন যদি থাকে ___

ঐ ক্রেতা দারোয়ান কে পন্য দিয়ে ফিরে আসবে ? কারন মানুষ এখন এত হেসেল নিতে বা নিজের চোদ্দ গুস্টির পরিচয় দিয়ে শপিং করার মত মেন্টালিটিতে থাকে না । এখন ২০ হাজার টাকার বাজেটে তো ন্যাশনাল আইডি ভেরিফাইয়ার বানাইতে পারবেন না । তাই চিন্তা করলেন এখন আর দোকান থেকে না বেচে দোকানের সামনে রোড এ বসে বেচবেন , মানুষ আসবে দেখবে নিয়ে চলে যাবে

ভাই আপনি যদি রোড এই বেচতে চান তবে ২০ হাজার টাকার প্রোডাক্ট কিনে ভালো কোন স্পেস খুজে নিয়ে সেখানে বসতে পারতেন , অকারন মাসে মাসে জমি ভাড়ায় বা কেন দিচ্ছেন ।

এখন ওয়েব সাইট যারা সস্থায় বানায় এদের সাইটে এ মানুষ এসে কিছু ছবি দেখে কিছু কিছু সাইট দেখতে অনেক সুন্দর হয় কিন্তু কিনে বের হয়ে আসা যায় না । আবার দেখা যায় ওভার ভিজিটর এর কারনে সাইট ডাউন হয়ে যায় । সাইট ওপেন হবার আগে মানুষের ইফতারের টাইম হয়ে যায় । ভাই শপিং মলে গেলে তবু ২ পাচ মিনিট ওয়েট করে জনগন কারন কিছুই না ওখানে বসে সেলফি তোলা যায় আর সেলফি তোলা দেখাও যায় । আপনার লোডিং দেখার সময় মানুষের নাই । টাকা দিয়ে লোডিং বানাবেন না ।

অনেকে আবার ২০ হাজার টাকায় আজকের ডিল এর মত সাইট বানাতে চাই, ভাইরে সমস্যা দেখে দেখে তারা কয়েক বছরে কয়েক লক্ষ টাকা প্রোগ্রামারদের বেতন ভাতা দিয়ে এই পর্যায়ের সাইট করছে, আপনি কিভাবে ২০ হাজার এটা আশা করেন ভেবেই অন্ত পাই না ।

অনেক বেশি বলে ফেলছি আস্তে আস্তে অল্প অল্প করে বলায় ভালো । অল্প টাকার সাইট বানানোর থেক ভেবে চিন্তা করে সাইট বানানোই ভালো।

নিজস্ব মতামত

Author

Write A Comment