ই-কমার্স-ম্যানেজমেন্ট

 

ই-কমার্স-ম্যানেজমেন্ট নিয়ে কিছু কথা বলার জন্য লিখতে বসলাম ( সম্পুর্ণ নিজস্ব মতামত )

ই-কমার্স বিজনেস চালাতে যেয়ে অনেকেই মনে করেন যে কোন রকম একটা ব্যবস্থাপনা থাকলেই ই-কমার্স বিজনেসটি আপন গতিতে তর তর করে উপরে উঠে যাবে । মনে রাখবেন ম্যানেজমেন্ট যদি দুর্বল হয় তবে সিদ্ধান্ত প্রক্রিয়াজাত করতে করতে বিজনেস মডেল টাই আপনার আগে কেউ না কেউ স্টাব্লিশ করে ফেলবে । কখনোই ধীর ম্যানেজমেন্ট নিয়ে ই-কমার্স বিজনেস চালানো ঠিক না ।

ম্যানেজমেন্ট বলতে আমি কোন সংখ্যার উপর ভিত্তি করছিনা , আপনার ব্যবসার ম্যানেজমেন্ট আপনি একাও হতে পারেন । এ দিক দিয়ে কিনলে ডট কম এক রকম সফল বলে আমি মনে করি । আবার কয়েক জনকে নিয়েও একটি ম্যানেজমেন্ট হতে পারে , আমি এমনও ম্যানেজমেন্ট দেখেছি যেখানে ৩০ জনের উপরে ই-কমার্স এর একটি সাইট চালাচ্ছেন । তবে তারা কতটা সফল তা নিয়ে আমার আসলে কোন ধারনা নাই ।

যাই হোক ম্যানেজমেন্ট ছোট হলে যে ভুল গুলো করবেন নাঃ 

১. বিজনেস এরিয়া অনেক বড় করে ফেলবেন না । 

২. নিজের সময়গুলো ভাগ করে নিবেন এবং কোন কাজ এড়িয়ে যাবেন না

৩. যেহেতু আপনি একাই ম্যানেজমেন্ট তাই অনেক বেশি স্টাডি করে সিদ্ধান্ত নিবেন ।

আপনার ম্যানেজমেন্ট যদি বড় হয়ঃ

১. জেনারেল মার্কেটিং এর মানুষ কে ধুম করে ই-কমার্স ম্যানেজার বানিয়ে ফেলবেন না , মনে রাখা দরকার ওটোবির একটা বিলবোর্ড টাঙ্গানোর চেয়ে অনলাইন ক্রেতাদের কাছে পৌছাতে একটু বেশিই ক্রিয়েটিভিটি লাগে । আবার যার ইকমার্সের সাইট , প্রচার ব্যবস্থা , প্রোডাক্ট চ্যানেল সম্পর্কে ধারনা নাই তাকেও ম্যানেজার বানিয়ে ফেলবেন না , শিক্ষাগত যোগ্যতার থেকে কার্যকরিতার দিকে বেশি নজর দিন ।

২. অযথা খরচ করাচ্ছে কিনা যাচাই করুন ।

৩. টিম এর ছোট বড় সকলের মতামতের গুরুত্ব দিন ।

৪. অফলাইন বিজনেস থেকে অনলাইন বিজনেস অনেক বেশি ঝুকিপুর্ন তাই হুট করে ম্যানেজমেন্ট এর কথায় নেচে উঠবেন না । আপনার নিজের মতের দিকে নজর দিন এবং শুধু ভালো পরামর্শ গুলো গ্রহন করুন ।

৫. অন্তত পক্ষে ই-কমার্স ফিচার সম্মন্ধে জানে এমন লোক টিমে রাখুন , না হলে সি এস সি ইঞ্জিনিয়ার রেখেও কোন লাভ আছে বলে আমি মনে করি না ।

৬. যে ম্যানেজার রিটার্ন অন ইনভেস্টমেন্ট বুঝে না তাকে এক মুহুর্ত টিমের অংশ হিসেবে রাখবেন না ।

৭. যে ম্যানেজার কর্মীদের সাথে বসের মত আচরণ করে তার সাথে থেকে কোন টিম ই-কমার্স বিজনেস ডেভেলপমেন্ট করতে পারবে না । বস আর টাকা দিয়ে অফলাইন ব্যবসা সামলানো গেলেও অনলাইন বিজনেস সামলানো যায় না । একজন লিডার একটি ই-কমার্স চালানোর জন্য উপযুক্ত । দারাজ কিংবা দিনরাত্রি বা আজকের ডিল এদিক দিয়ে অনেক এগিয়ে আছে বলে আমি মনে করি ।

৮. যে ম্যানেজার আজ এই প্রোমোশন , কাল এইটা প্রিন্ট , কলম বানাও , ডায়েরি বানাও , মগ বানাও , চাবির রিং বানাও করে খোজ নিয়ে দেখুন তার প্রিন্টিং বিজনেস আছে , আমি নিজে এরকম ম্যানেজার দেখেছি । 

আপনার প্রতিষ্ঠানে বসে নিজের ব্যবসা চালাই এমন ম্যানেজার নিজের ভাই হলেও তাকে ভাই বলে অব্যহতি দিয়ে দেয়া দরকার বলে আমি মনে করি । ম্যানেজার যত মিষ্টি ভাষী হোক না কেন সিম্প্যাথি দেখাবেন না ।

৯. টিমের সদস্যের বয়স অনুযায়ী বাছ বিচার করবেন না , মনে রাখবেন গুগোলের মত প্রতিষ্ঠানের শতকরা ৭০% কর্মী ২৫ বছরের নিচে ।

১০। ব্যক্তিগত সম্পর্কের জের ধরে কাউকে টিম এর সদস্য করে নিবেন না , যদি না আপনি তার কর্মক্ষমতা সম্পর্কে অবগত থাকেন এবং আপনি নিজে তার কাজে সন্তুষ্ট থাকেন ।

যাইহোক ম্যানেজমেন্ট সম্পর্কে টিমের সকলের অবস্থান পরিস্কার হোন । একটি পরিষ্কার ম্যানেজমেন্ট একটি পরিষ্কার ই-কমার্সের জন্ম দিতে সক্ষম । যেমন জন্ম দিয়েছেঃ ফ্লিপকার্ট , জাডোপাডো , চালডাল কিংবা এমাজন ।

Author

Write A Comment